ঐতৃবু কেমিক্যালের নকল প্রসাধনী কারখানায় কুষ্টিয়া জেলা প্রশাসনের অভিযান,জরিমানা ও সিলগালা

Kushtia district administration raids, fines and seals on counterfeit cosmetics factory of Ritubu Chemical

ঐতৃবু কেমিক্যালের নকল প্রসাধনী কারখানায় কুষ্টিয়া জেলা প্রশাসনের অভিযান,জরিমানা ও সিলগালা

নকল প্রসাধনী ব্যবহারে চরম সর্বনাশ ঘটতে পারে একজন মানুষের জীবনে। স্কিন স্থায়ীভাবে নষ্ট হয়ে যাওয়াসহ মরনব্যাধি ক্যান্সার পর্যন্ত হতে মেয়েদের। চকবাজারের কেমিক্যাল দিয়ে খোদ চকবাজার ও এর আশেপাশের মহল্লাগুলোয় নকল নামীদামী ব্রান্ডের নকল কসমেটিকসের পকেট কারখানার ছড়াছড়ি।  অধিক লাভ হওয়ায় এ ব্যবসার দিকে মানুষের ঝোঁকও বেশি।

আনোয়ার হোসেন, কুষ্টিয়া সংবাদদাতাঃ

নকল প্রসাধনী ব্যবহারে চরম সর্বনাশ ঘটতে পারে একজন মানুষের জীবনে। স্কিন স্থায়ীভাবে নষ্ট হয়ে যাওয়াসহ মরনব্যাধি ক্যান্সার পর্যন্ত হতে মেয়েদের। চকবাজারের কেমিক্যাল দিয়ে খোদ চকবাজার ও এর আশেপাশের মহল্লাগুলোয় নকল নামীদামী ব্রান্ডের নকল কসমেটিকসের পকেট কারখানার ছড়াছড়ি।  অধিক লাভ হওয়ায় এ ব্যবসার দিকে মানুষের ঝোঁকও বেশি। সম্প্রতি জেলা শহর কুষ্টিয়ায় ‘ঐতুবৃ কেমিক্যাল ওয়াকার্স’ নামে রঙ ফর্সাকারী নকল প্রসাধনী তৈরির একটি কারাখানায় অভিযান চালিয়ে দুই লাখ টাকা জরিমানা করেছে জেলা প্রশাসন। মার্চ ১৪,২০২১ ইং রোববার  শহরের মিলপাড়া এলাকার ওই কারখানায় অভিযান পরিচালনায় করেন কুষ্টিয়া জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সবুজ হাসান।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন  কোম্পানিটির প্রসাধন সামগ্রী তৈরি করার মতো তেমন কোনো সক্ষমতা না থাকা সত্ত্বেও ঐতুবৃ কেমিক্যাল ওয়াকার্স দীর্ঘদিন ধরে বিভিন্ন প্রসাধন সামগ্রী তৈরি করে আসছে। মূলতঃ পুরান ঢাকা থেকে বিভিন্ন কেমিক্যাল নিয়ে এসে নিজেদের লেবেল লাগিয়ে মুখের রঙ ফর্সা করার চটকদার বিজ্ঞাপন প্রচার করে তারা এসব নকল প্রসাধন সামগ্রী বাজারে বিক্রি করতো। এমনকি তাদের কেমিক্যাল কারখানা পরিচালনার কোনো বৈধ কাগজপত্রও নেই।

সবুজ হাসান আরও বলেন, ল্যাবের কার্যক্রম দৃশ্যমান না হওয়া, দক্ষ টেকনিশিয়ান না থাকা, মান নিয়ন্ত্রণের কোনো ব্যবস্থা না থাকা, নকল পণ্য উৎপাদন, মিথ্যা বিজ্ঞাপন এবং মানুষের জীবন ও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর কেমিক্যাল সামগ্রী ব্যবহার করে বিভিন্ন প্রসাধনী তৈরির অপরাধে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৪৩ ও ৫৩ ধারা অনুয়ায়ী ওই কোম্পানিকে ০২ লক্ষ  টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া স্টকে থাকা  বিপুল পরিমাণ কাঁচামাল ধ্বংস করা হয়

এ সময় ঐতুবৃ কেমিক্যাল ওয়াকার্সের প্রোপাইটার শহরের মিলপাড়া এলাকার ফজলে করিম খোকার ছেলে মাসুদ পারভেজ আদালতের হাকিমের কাছে এ ধরনের অপরাধ আর না করার অঙ্গীকারনামা প্রদান করেন। উল্লেখ্য যে, বছর দুয়েক আগে রাজধানীসহ দেশের বিভিন্ন জায়গায় ঐতৃবু কেমিক্যালের প্রসাধনীর আকর্ষণীয় বিজ্ঞাপন লক্ষ্যণীয় ছিল।

ক্রাইম ডায়রি // জেলা//আদালত